May 28, 2024, 9:57 am

১৮ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রশ্ন (কলেজ পর্যায়)

  • Published : বুধবার, মার্চ ১৩, ২০২৪
  • 129 Views

আজকের অনুষ্ঠিত NTRCA ১৮ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রশ্ন.. NTRCA ১৮ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রশ্ন২০২৪, ১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলি প্রশ্ন, কলেজ পর্যায় প্রশ্ন NTRCA ১৮ তম ২০২৪

 

গত ৫ নভেম্বর এ বছরের সবচেয়ে বড় আকর্ষণীয় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ১৮তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। অবশ্যই এটি সারাদেশের বেকারদের জন্য এটা খুশির খবর। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট https://ntrca.gov.bd বিজ্ঞপ্তিতে প্রকাশ কর। 18 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশনীতির সারা দেশের লক্ষ লক্ষ নারী পুরুষেরা ৯ নভেম্বর থেকে আবেদন কার্যক্রম শুরু করেছিল।

 

আবেদন কার্যক্রম ৯ নভেম্বর থেকে চালু হয়েছে এবং এই আবেদন প্রক্রিয়া চলমান ছিল ৩০ শে নভেম্বর রাত বারোটা পর্যন্ত। শুধুমাত্র যোগ্য নারী পুরুষেরাই এ বছরে ১৮তম শিক্ষক নিবন্ধন বিভিন্ন পদের জন্য আবেদন করতে পেরেছেন। অন্যদিকে ৩০ শে নভেম্বর পর্যন্ত আবেদন ফরম পূরণ করা সকল প্রার্থীরাতিন ডিসেম্বর রাত বারোটা পর্যন্ত তাদের আবেদন ফি জমা দিতে পেরেছেন। শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফি হিসেবে ধার্য করা হয়েছিল ৩৫০ টাকা। ১০০ মার্কের পরীক্ষায় পাশ মার্কস ৪০। নেগেটিভ মার্কস ও আছে। নেগেটিভ মার্কস ০.২৫।

বিজ্ঞপ্তি অনুযায়ী ১৮ তম শিক্ষক নিবন্ধন এ মোট আবেদনকারী প্রায় ১৮ লাখ!

১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষা কবে

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষায় যে সকল আবেদনকারীরা উত্তীর্ণ হতে পারবেন তারাই শুধুমাত্র লিখিত পরীক্ষার অংশগ্রহণ করতে পারছেন। প্রিলিমিনারি পরীক্ষা ১০০ নম্বরের উপর ভিত্তি করে গ্রহণ করা হয় এবং এ পরীক্ষায় যে সকল পরীক্ষার্থীরা ১০০ নম্বরের মধ্যে ৪০ নম্বর পেয়ে থাকেন তাদেরকে কৃতকার্য হিসেবে বিবেচনা করে পরবর্তীতে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে বলা হয়। লিখিত পরীক্ষা সাধারণভাবে যে সকল পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ বিষয়ে অনার্স সম্পন্ন করেছেন সে বিষয়ের উপর গ্রহণ করা হয়। আবেদনকারীদের ২০০ নম্বরের উপর ভিত্তি করে এ লিখিত পরীক্ষা গ্রহণ করা হয় এবং এই লিখিত পরীক্ষায় নম্বর পরবর্তী সময় তাদের মেরিট লিস্ট তৈরি করতে সাহায্য করে।

আমরা ধারণা করছি যে এনটিআরসিএ কর্তৃপক্ষ অতি শীঘ্রই অফিশিয়াল ভাবে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ঘোষণা করবে। আবেদনকারীরা খুব তাড়াতাড়ি জানতে পারবেন তাদের পরীক্ষা কোন সময়ে কোন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ১৮ তম শিক্ষক নিবন্ধনের যে কোন আপডেট তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে পারেন।

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News on this category